আমান-সোহেল-সেলিমার ১৮ মামলা স্থগিত


নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: বিএনপির ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান ও দলের যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেলের বিরুদ্ধে দায়ের করা নাশকতার ১৮টি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

২০১৫ সালে বিএনপি জোটের সরকারবিরোধী আন্দোলন চলার সময় তাদের বিরুদ্ধে এসব মামলা দায়ের করা হয়েছিল।

মামলাগুলো বাতিল চেয়ে করা একটি আবেদনের শুনানি শেষে বুধবার হাইকোর্টের বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি এ এন এম বশিরউল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ মামলাগুলোর কার্যক্রম স্থগিতের আদেশ দেন।

একই সঙ্গে মামলাগুলো কেন বাতিল ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুলও জারি করা হয়েছে। হাইকোর্টের আদেশের বিষয়টি জানিয়েছেন অ্যাডভোকেট মাসুদ রানা।

উল্লেখ্য, এর আগে মোট ২৩ মামলায় আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন জানান সেলিমা রহমান। এর মধ্যে ১৪টি ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) ও ০৯টি মহানগর দায়রা জজ আদালতে চলমান।

তার আইনজীবী অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া জানান, পল্টন থানার ৪টি, মুগদা থানার ৩টি, মতিঝিল থানার ২টি, খিলগাঁও থানার ২টি, যাত্রাবাড়ি থানার ১টি, গুলশান থানার ১টি ও লালবাগ থানার ১টি- এ ১৪টি মামলার শুনানি শেষে জামিনের আবেদন মঞ্জুর করেছেন সিএমএম আদালতের ৫ জন ম্যাজিস্ট্রেট। অতিরিক্ত সিএমএম মো. কায়সারুল ইসলাম ও শেখ সামিদুল ইসলাম এবং মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. খুরশিদ আলম, মো. গোলাম নবী ও মোহা. আহসান হাবীবের আদালত এসব মামলার শুনানি নেন।

আর বিশেষ ক্ষমতা আইন ও বিস্ফোরক দ্রব্য আইনের ০৯টি মামলার শুনানি হবে মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লার আদালতে।