আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি শাহিনুল ইসলাম


নিজস্ব প্রতিবেদক

আরটিএনএন

ঢাকা: আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) নতুন চেয়ারম্যান হিসেবে বিচারপতি শাহিনুর ইসলামকে নিয়োগ দিয়েছেন আইন মন্ত্রণালয়। একইসঙ্গে সদস্য হিসেবে নিয়োগ দেয়া হয়েছে বিচারপতি আমির হোসেন ও আবু আহমেদ জমাদারকে।

 

১১ অক্টোবর বুধবার আইন মন্ত্রণালয় থেকে তাদের নিয়োগের গেজেট প্রকাশ করা হয়।

 

গত ১৩ জুলাই ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হকের মৃত্যুর পর এখন পর্যন্ত এ পদটি শূন্য থেকে যায়।

 

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সূত্রে জানা যায়, একাত্তরের মানবতাবিরোধী অপরাধের ৩৩টি মামলায় প্রায় ১৪১ জনের বিরুদ্ধে বিচার চলমান রয়েছে। এর মধ্যে নেত্রকোনার ১৬ জন, কক্সবাজারের ১৯ জন, পটুয়াখালীর দু’জন, ময়মনসিংহের ২৪ জন, নোয়াখালীর চার জন, মৌলভীবাজারের ১২ জন, গাইবান্ধার পাঁচ জন, বাগেরহাটের ১৩ জন, রাজশাহীর একজন, নওগাঁর তিন জন ও খুলনার আট জনের মামলা চলছে।

 

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ গঠিত হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ পর্যন্ত ২৮টি মামলায় ৫৩ জনের বিচার সম্পন্ন হয়েছে। তাদের মধ্যে ছয় জনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে। ৩৩টি মামলা চলমান রয়েছে।

 

উল্লেখ্য, এর আগে বুধবার দুপুরে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সুপ্রিম কোর্ট প্রশাসনে শিগগিরই রদবদল করা হবে। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

 

তিনি বলেন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান নিয়োগে গেজেট বৃহস্পতিবার প্রকাশ করা হতে পারে। একই সঙ্গে নিম্ন আদালতের বিচারকের শৃঙ্খলা বিধি প্রণয়ন করার আশ্বাস প্রদান করেন মন্ত্রী।

 

আইনমন্ত্রী বলেন, নির্বাহী বিভাগ ও বিচার বিভাগের মধ্যে আইন মন্ত্রণালয় সেতুবন্ধন হিসেবে কাজ করে। এর আগেও দুইজন প্রধান বিচারপতি দায়িত্বে ছিলেন আমি তাদের সঙ্গে সাক্ষাৎ করে এ কথাই বলেছিলাম।